উপহারগিফটবিয়ের উপহার

বিয়ের উপহার বা গিফট আইডিয়া

বিয়ে একটি পবিত্র বন্ধন। এ বন্ধনে নতুন আবদ্ধ নবদম্পতিকে তাই বিয়ের অনুষ্ঠানে সকলেই কিছু না কিছু উপহার দেয়। বিয়ে জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়ের সূচনা করে তাই এটিকে স্মরণীয় করে রাখতে সকলেই চায় বিশেষ কিছু উপহার দিতে যাতে নবদম্পতি সে উপহার পেয়ে খুশী হয়। বিয়েতে ভালো কিছু উপহার হিসেবে কি দিবেন তা অনেকেই ভেবে পাননা। তাই আজকের এ লেখাটিতে বর্ননা করা হয়েছে বিয়েতে উপহার হিসেবে দেওয়া যাবে এমন কিছু অসাধারন গিফটের আইডিয়া।।

অফিস কলিগের বিয়ের উপহার

সিরামিক মগের সেট

অফিস কলিগের বিয়ের উপহার: সিরামিক মগের সেট

আপনার অফিস কলিগের জন্য দারুন একটি উপহার হবে এই সিরামিকের মগের সেট। বাজারে বিভিন্ন বাহারী ডিজাইন আঁকা সিরামিকের মগ পাওয়া যায়। কাঁচের বা অন্যান্য সাধারন মগের তুলনায় সিরামিকের মগ বেশ অভিজাত মনে হয়। আপনি আপনার রুচি অনুযায়ী এরকম একটি মগ সেট গিফট করতে পারেন। কিছু কিছু মগ সেট এমনভাবে রং করা থাকে যেন লাল মাটির তৈরি বুঝা যায় ফলে অনেক বেশি আকর্ষনীয় মনে হয়, কিন্তু সিরামিকের তথা চিনামাটির বিধায় তুলনামূলক মজবুত গঠনের হয়। এরকম একটি মগ সেট নতুন দম্পতির জন্য বিয়েতে একটি আদর্শ উপহার হতে পারে।  ১০০০ থেকে ১৫০০ টাকার মধ্যে অত্যন্ত ভালো মানের বিয়ের গিফট এই সিরামিক মগের সেট। 

ঘড়ি

অফিস কলিগের বিয়ের উপহার: ঘড়ি

ঘড়ি যেকোন অনুষ্ঠানের জন্যই একটি স্টান্ডার্ড উপহার। যেহেতু নবদম্পতি বিবাহবন্ধনে আবদ্ধ হয়ে নতুন একটি সংসার শুরু করতে যাচ্ছে, সে সংসার সাজাতে ঘড়ি তো নিশ্চয়ই লাগবে। নতুন সংসারে দেয়ালে আপনার উপহারের ঘড়ি সাজিয়ে রাখলে তা আপনার কথা স্মরণ করাবে এবং তারা খুব খুশীই হবে এমন উপহার পেয়ে। আপনি মার্কেট থেকে বিভিন্ন ভালো ভালো ব্রান্ডের দেয়াল ঘড়ির যেকোন একটি আপনার অফিস কলিগের বিয়েতে উপহার হিসেবে দিতে পারেন। ভালো ব্র‍্যান্ডের সুন্দর একটি দেয়াল ঘড়ির দাম ১০০০ থেকে ২৫০০ টাকার মতো হয়ে থাকে। 

ডিনার সেট

অফিস কলিগের বিয়ের উপহার: ডিনার সেট

ডিনার সেট কিছুটা দামী উপহার হলেও নতুন দম্পতির সংসারে এটি খাবার পরিবেশনে বেশ কাজে লাগে। ডিনার সেট এর বিভিন্ন প্রকারভেদ রয়েছে প্লেট পিরিচ এসবের সংখ্যার উপর ভিত্তি করে। তবে বিয়ের উপহার হিসেবে আদর্শ হিসেবে ৩২ সেট এর ডিনার সেট উপহার হিসেবে দেওয়া। বাজারে বিভিন্ন ব্রান্ডের ডিনার সেট রয়েছে। প্লেট পিরিচ ইত্যাদি কি দ্বারা তৈরি তার উপর ভিত্তি করেও এর প্রকারভেদ রয়েছে। হতে পারে তা কাঁচ বা সিরামিক বা অন্য কোন উপাদানে তৈরি। আপনি আপনার পছন্দ অনুযায়ী যেকোন একটি ডিনার সেট উপহার হিসেবে দিতে পারেন। ৩২ সেটের একটি ডিনার সেটের দাম ৩০০০ থেকে ৪০০০ টাকার মতো হয়ে থাকে।

ব্লেন্ডার

অফিস কলিগের বিয়ের উপহার: ব্লেন্ডার

নবদম্পতি যখন নতুন সংসার শুরু করে সে সংসার সাজাতে তাদের অনেক কিছুই নতুন করে কিনতে হয়। রান্নাঘরের যেসব জিনিসপত্র কিনতে হয় তার মধ্যে একটি ব্লেন্ডার৷ জুস তৈরি সহ সাধারন রান্নাতেও এটি দরকার হয়। আপনি তাদের নতুন সংসারে সহায়ক হিসেবে তাদের বিয়েতে একটি ব্লেন্ডার উপহার হিসেবে দিতে পারেন। তবে একটু দামী দেখে ভালোমানের ও ব্রান্ডের ব্লেন্ডার দেওয়াটাই উত্তম, কারন বাজারে অনেক রকম দামের ব্লেন্ডার পাওয়া গেলেও স্বস্তাগুলো খুব বেশিদিন চলে না। উপহার হিসেবে তাই ভালো একটি ব্লেন্ডার ই দেওয়া উচিত। একটি ভালো ব্লেন্ডারের দাম ২৫০০ থেকে চার হাজার টাকার মতো হয়ে থাকে। 

নকশিকাঁথা

অফিস কলিগের বিয়ের উপহার: নকশিকাঁথা

আপনার অফিস কলিগের বিয়েতে দারুন একটি উপহার হতে পারে এই নকশিকাঁথা। এটি বেশ অভিজাত উপহার এবং যে কেউ এই উপহারে খুব খুশী হবে। হাতে বোণা নকশিকাঁথার নতুন দম্পতির সংসারে কাজ লাগবে পাশাপাশি সৌন্দর্যবর্ধন ও করবে। সবচেয়ে বেশি নামডাক হচ্ছে যশোর অঞ্চলের নকশিকাঁথার এবং তা কিছুটা দামীও। আপনি আপনার অফিস কলিগের বিয়েতে আপনার রুচি ও পছন্দ অনুযায়ী একটি নকশিকাঁথা উপহার হিসেবে দিতে পারেন। নকশিকাঁথা যাতে একদম পাতলা না হয় আবার খুব ভারীও না হয় তা খেয়াল রাখবেন। একটি ভালো নকশিকাঁথার জন্য আপনার ২ থেকে ৫ হাজার টাকার মতো খরচ হতে পারে।

ভাই বোনের বিয়ের উপহার

ফার্নিচার

ভাই বোনের বিয়ের উপহার: ফার্নিচার

আপনার ভাই/বোনের বিয়েতে আপনি স্বাভাবিকভাবে অন্যান্যদের বিয়ের তুলনায় বেশি খরচ করতে চাইবেন এবং এমনটাই হওয়া স্বাভাবিক। বিয়ে উপলক্ষ্যে তাই আপনার আপন ভাই/বোনের নতুন সংসারের জন্য আপনার একটি দীর্ঘস্থায়ী উপহার হবে আপনার দেওয়া ফার্নিচার। ভালো সেগুন কাঠের খাট, আলমারি, ওয়ারড্রব এরকম কোন ফার্নিচার আপনার ভাই বা বোনের বিয়েতে উপহার দিতে পারেন। একেক ফার্নিচারের ক্ষেত্রে একেকরকম খরচ হবে। ক্ষেত্রবিশেষে তা ১০ হাজার আবার যদি দামী কাঠের ও ভালোমানের চান সেক্ষেত্রে ৫০ হাজার ও হতে পারে। 

মাইক্রোওভেন

ভাই বোনের বিয়ের উপহার: মাইক্রোওভেন

আপনার ভাই বা বোনের নতুন সংসারে ব্যাপক কাজে লাগবে এমন একটি উপহার হবে মাইক্রোওভেন। খাবার গরম করা থেকে শুরু করে পিজ্জা বানানো,কেক বানানো ইত্যাদি অনেক কাজেই ওভেন প্রয়োজন হবে তাদের নতুন সংসারে। তাই ভালো ব্রান্ডের একটি মাইক্রোওভেন আপনার পক্ষ থেকে তার বিয়ের দারুন একটি উপহার হতে পারে। টেকসই এবং বিদ্যুৎ সাশ্র‍য়ী হবে এমন মাইক্রোওভেন উপহার হিসেবে দিলে ভালো হয়৷ ভালো একটি মাইক্রোওভেন এর দাম ৪-৫ হাজার থেকে ১২-১৪ হাজার টাকার মতো হয়ে থাকে।

অলংকার

ভাই বোনের বিয়ের উপহার: অলংকার

বিয়ে যদি আপনার বোনের হয় তবে তার জন্য কিংবা যদি ভাইয়ের হয় তবে ভাইয়ের স্ত্রীর জন্য মেয়েদের বিভিন্ন ধরণের অলংকার উপহার হিসেবে দিতে পারেন। বিয়েতে পাওয়া অলংকার সকল দম্পতির জন্য বেশ স্মরণীয় এক উপহার হয়ে থাকে। বিয়ে যেহেতু জীবনে একবার ই হয়, জন্মদিনের মত বারবার আসেনা, তাই অলংকার উপহারের বেলায় স্বর্নের অলংকারই উপহার হিসেবে দেওয়াটা ভালো। তা হতে পারে স্বর্ণ বা রুপার চুড়ি, গলার হার, কন্টক, টিকলি বা অন্যান্য গহনা। ছেলেদের ও বিয়েতে অলংকার হিসেবে আংটি উপহার হিসেবে দেওয়া যেতে পারে। এ অলংকারগুলো যেমন পরিধান করতে পারবে তেমনি তাদের সংসারের মূল্যবান পুঁজি হবে। আপনি কয় ভরির অলংকার দিচ্ছেন তার উপর এতে আপনার কেমন খরচ হবে তা নির্ভর করে।

ঝাঁড়বাতি

ভাই বোনের বিয়ের উপহার: ঝাঁড়বাতি

আপনার ভাই বা বোনের বিয়েতে ঝাঁড়বাতিও একটি ভালো উপহার হতে পারে। যদি আপনার ভাই বা বোন বিয়ের পর নতুন বাসাতে শিফট হয় তবে সেই বাসার ড্রয়িং রুমের শোভা বাড়িয়ে দিবে একটি সুন্দর ঝাঁড়বাতি। এছাড়াও ঝাঁঁড়বাতি ঘরকে অভিজাত ও বাদশাহী একটি রূপ দেয়। রাতের বেলা ঘরের অন্যান্য বাতি বন্ধ করে শুধু ঝাঁড়বাতি জ্বালালে তার আলোতে বেশ সুন্দর একটি পরিবেশের সৃস্টি হয়, যা নবদম্পতি খুবই পছন্দ করবে। তাই আপনার ভাই বা বোনের বিয়েতে এমন একটি ঝাঁড়বাতি উপহার হিসেবে দিতে পারেন। ঝাঁড়বাতির দাম আট-দশ হাজার টাকা থেকে শুরু করে আপনি যত দাম এফোর্ড করতে পারেন তত বেশি হয় অর্থাৎ কয়েক লক্ষ টাকা অব্ধি হয়। 

অ্যাকুরিয়াম

ভাই বোনের বিয়ের উপহার: অ্যাকুরিয়াম 

আপনার ভাই বা বোনের বিয়েতে খুবই সুন্দর একটি উপহার হতে পারে মাছের একুরিয়াম। আপনার ভাই বা বোনের বিয়ের পরের বেডরুমে বসানো যাবে এমন সাইজের একটি অ্যাকুরিয়াম ও তাতে আপনার ভাই বা বোন পছন্দ করবে এমন কোন মাছ যেমন গোল্ডফিশ উপহার হিসেবে দিতে পারেন। অ্যাকুরিয়ামের পানিতে রঙিন মাছের সাতার কেটে বেড়ানো দেখতে ভালো লাগে তেমনি ঘরের পরিবেশ ও সুন্দর করে। তাই আপনার ভাই বা বোনের বিয়েতে তাদের নতুন সুন্দর সংসারের জন্য বেশ সৌখিন একটি উপহার হবে। একটি বড় আকারের অ্যাকুরিয়াম এর দাম ৩০০০ থেকে শুরু করে ৬-৭ হাজার টাকা অব্ধি হয়। ছোট সাইজের অ্যাকুরিয়াম আরো কিছুটা কমে পাওয়া যাবে।

শপিং কুপন

ভাই বোনের বিয়ের উপহার: শপিং কুপন

আপনার ভাই বা বোনের বিয়েতে আপনি নিজে পছন্দ করে কোন উপহার দিলে তারাও হয়ত পছন্দ করবে, তবে সবচেয়ে সেফ একটি অপশন হবে যদি আপনি উপহার হিসেবে শপিং কুপন বা ভাউচার একটি সুন্দর খামে ভরে তাদের উপহার দেন। তাহলে তারা তাদের পছন্দ অনুযায়ী সেই কুপন ব্যবহার করে নিজেরা কিনে নিতে পারবে। তাদের নিজেদের কেনা সে জিনিস যেমন তাদের তাদের মর্জিমত এবং পছন্দনীয় হলো, তেমনি আপনার কুপনে কেনা বিধায় তারা এ উপহারে খুব খুশী হবে। তারা যাই কিনবে সেটাই মূলত আপনার দেওয়া উপহার হয়ে যাবে। তাই যদি আপনি চান যে আপনার ভাই বা বোন তাদের পছন্দ অনুযায়ী কিনুক সেক্ষেত্রে তাদের উপহার হিসেবে শপিং কুপন দিতে পারেন। কত টাকার কুপন উপহার দিবেন তা আপনার সামর্থ্যের উপর নির্ভর করে। তবে তারা যাতে সে কুপন দিয়ে ভালোমানের কোন উপহার কিনতে পারে এমাউন্ট টা সেরকমই রাখবেন।

আত্মীয়দের বিয়ের উপহার

টেবিল ল্যাম্প

আত্মীয়দের বিয়ের উপহার: টেবিল ল্যাম্প

আপনার কোন আত্নীয়ের বিয়ের উপহার হিসেবে টেবিল ল্যাম্প একটি সুন্দর উপহার হতে পারে। বেডরুমে বিছানার পাশে এই ল্যাম্পগুলো যেমন রাতে মৃদ্যু আলো জ্বালিয়ে কাজে দেয় তেমনি পরিবেশ ও খুব সুন্দর করে তুলে। অনেকে রাতের বেলা একদম অন্ধকারে ঘুমাতে পারেনা, মৃদ্যু আলোর দরকার হয় তাদের জন্য এই টেবিল ল্যাম্প উপহার হিসেবে আদর্শ। মার্কেটে বিভিন্ন ধরনের নকশাওয়ালা সুন্দর টেবিল ল্যাম্প পাওয়া যায়৷ লাল,নীল নানানরকম আলোর ল্যাম্প পাওয়া যায়। সবুজ আলোর ল্যাম্প তুলনামূলক জনপ্রিয় বেশি কারন এতে ঘর জোনাকি পোকার আলোতে আলোকিত এমনটা মনে হয়। আপনি আপনার পছন্দ অনুযায়ী কোন একটি ল্যাম্প বাছাই করে উপহার দিতে পারেন। আপনার সে আত্মীয়ের নতুন সংসারের জন্য এটি একটি সুন্দর উপহার হবে। একটি সুন্দর টেবিল ল্যাম্পের দাম ১৫০০ থেকে ৩০০০ টাকার মতো হয়ে থাকে।

রাইস কুকার

আত্মীয়দের বিয়ের উপহার: রাইস কুকার

নতুন দম্পতির সংসারে সবচেয়ে বেশি কাজে লাগবে এমন উপহারগুলোর একটি হবে এই রাইস কুকার। প্রধানত ভাত, খিচুড়ি এসব রান্নার জন্য এই রাইস কুকার গুলো ব্যবহার হলেও অন্যান্য ছোটখাটো রান্নার কাজ ও এটি দিয়ে করা যায়। কোন কারনে বাসার গ্যাসের সংযোগ এ সমস্যা হলে রাইস কুকার খুব কাজে দেয়৷ তাই আপনার কোন আত্মীয়ের নতুন সংসারে উপহার হিসেবে রাইস কুকার একটি ভালো অপশন হতে পারে৷ ভালো ব্র‍্যান্ডের এবং বিদ্যুৎ সাশ্রয়ী হবে এমন রাইস কুকার বাছাই করে উপহার হিসেবে দিলে ভালো হয়। একটি ভালো রাইস কুকারের দাম ২ হাজার থেকে শুরু করে ৪ হাজার টাকার মতো হয়ে থাকে।

আইসক্রিম সেট

আত্মীয়দের বিয়ের উপহার: আইসক্রিম সেট

আপনার কোন আত্মীয়ের বিয়েতে আইসক্রিম সেট একটি সাধারনের মধ্যে সুন্দর একটি উপহার হতে পারে। এতে সেট অনুযায়ী ছয়, আট বা বারোটি আইসক্রিম খাবার বোল থাকে যাতে আইসক্রিম পরিবেশন করা যায়৷ নিজেরা ব্যবহারের জন্য বা মেহমানদের পরিবেশনের জন্য এ ধরনের সেট প্রয়োজন হয়। আইসক্রিম সেট হলেও চাইলে এতে পুডিং, নুডুলস সহ অন্যান্য খাবার ও পরিবেশন করা যেতে পারে। কাঁচ,সিরামিক, মেলামাইন নানান ধরনের আইসক্রিম সেট মার্কেটে পাওয়া যায়। আপনার পছন্দ অনুযায়ী উপহার দেওয়া আইসক্রিম সেট নিশ্চয়ই নবদম্পতির খুব পছন্দ হবে। ভালো ব্র‍্যান্ডের আইসক্রিম সেটের দাম ৮০০ থেকে ২০০০ টাকার মতো হয়ে থাকে।  

ফুলদানি

আত্মীয়দের বিয়ের উপহার: ফুলদানি

আপনার আত্মীয়ের বিয়েতে সৌখিন ও নজরকাড়া একটি উপহার হতে পারে ফুলদানি। বাজারে মাটির তৈরি, কাঁচের বা কাঠের ফুলদানি পাওয়া যায়। তবে কাঁচ বা কাঠের তুলনায় মাটির তৈরি ফুলদানী বেশি অভিজাত ভাব দেয়। ফুলদানির নানান সাইজ ও রয়েছে। কিছু ফুলদানি টেবিলের উপর রাখার জন্য ছোট সাইজের আর কিছু ফুলদানি হয় বড় আকারের যা অন্যান্য ফার্নিচারের মতো ঘরের কোথায় রাখতে হয়। আপনি আপনার ইচ্ছানুযায়ী কোন সুন্দর দেখতে ফুলদানি উপহার হিসেবে দিতে পারেন। এটি নবদম্পতির নতুন সংসার সুন্দর করে সাজাতে সাহায্য করবে। শুধু ফুলদানি না দিয়ে সে ফুলদানি ফুলে ভর্তি করে সাজিয়ে এরপর উপহার দিলে বেশি সুন্দর দেখাবে। একটি ভালো ফুলদানির দাম ফুলসহ ৮০০ থেকে ২৫০০ টাকার মতো হয়ে থাকে। বড় ফুলদানির দাম আরো বেশি হয়ে থাকে। 

শাড়ি

আত্মীয়দের বিয়ের উপহার: শাড়ি

নারীদের জন্য যেকোন অনুষ্ঠানে শাড়ি একটি মানানসই এবং স্টান্ডার্ড উপহার। আপনার আত্মীয়ের বিয়েতে নববধূর জন্য একটি ভালো মানের জামদানি বা অন্যান্য শাড়ি উপহার হিসেবে দিতে পারেন। বিয়েতে উপহার পাওয়া শাড়ি সকল নারীর জন্য আলাদা গুরুত্ব বহন করে। তাই আপনার এ উপহার দম্পতি খুব পছন্দ করবে৷ নববধূকে মানাবে এমন রঙের ভালো রঙের ও ভালো কাপড়ের শাড়ি উপহার হিসেবে দিতে পারেন। নববধূ কি ধরনের শাড়ি পছন্দ করে বা কি রঙ পছন্দ তা জেনে নিতে পারলে আরো ভালো হয়। একটি ভালো শাড়ির জন্য আপনার ২ থেকে ৪ হাজার টাকার মতো খরচ হতে পারে৷ যদি জামদানীর মতো দামী শাড়ি হয় তবে এ খরচ ৬-৭ হাজার বা আরো বেশিও হতে পারে।

বন্ধুদের বিয়ের উপহার

ছবির অ্যালবাম

বন্ধুদের বিয়ের উপহার: ছবির অ্যালবাম

আপনার বন্ধু বা বান্ধবীর বিয়েতে ছবির অ্যালবাম একটি সুন্দর ও এস্থেটিক উপহার হতে পারে। ছবির অ্যালবাম উপহারের ক্ষেত্রে আপনি দুইটা কাজ করতে পারেন। এক হতে পারে যে আপনি খালি অ্যালবাম উপহার দিবেন, যাতে তারা তাদের বিয়ে পরবর্তী সুন্দর মূহুর্তগুলোর ছবি সাজিয়ে রাখবে। আরেক হতে পারে আপনি আপনার বন্ধুর সাথের নানান স্মৃতির ছবি এবং বন্ধুমহলের সকলের সাথে তার ছবিগুলো সেই অ্যালবামে ভরে এরপর উপহার দিতে পারেন। এতে আপনার সাথে ঘটনাগুলোর ব্যাপারে অ্যালবামের ছবিগুলো দেখিয়ে সে তার জীবনসঙ্গীকে জানাতে পারবে এবং তা তাকে বেশ নস্টালজিক করবে। আপনার বন্ধুর বিয়েতে তাই অসাধারন একটি উপহার হতে পারে ছবির অ্যালবাম। একটি ভালো অ্যালবাম কেনার জন্য আপনার ৮০০ থেকে ২০০০ টাকার মতো খরচ হবে। 

গাছ

বন্ধুদের বিয়ের উপহার: গাছ

আপনার বন্ধুর বিয়েতে গাছ একটি সুন্দর উপহার হতে পারে। মানি প্লান্ট বা এরকম ছোট সাইজের গাছ টবসহ আপনার বন্ধুকে উপহার দিতে পারেন তার বিয়েতে। এছাড়া চাইলে ফুলের গাছ টবসহ উপহার দিতে পারেন যা বারান্দায় বা ছাদে রাখতে পারবে। উপহার হিসেবে এ গাছের ফুলের গন্ধে আশপাশ সুরভিত হয়ে উঠবে। আপনার প্রিয় বন্ধুর নতুন সংসারকে সুন্দর করে সাজাতে এরকম সুন্দর গাছ একটি প্রাকৃতিক ছোঁয়া এনে দিবে। আপনার বন্ধুর কোন ফুল সবচেয়ে প্রিয় তা নিশ্চয়ই আপনি জানেন, সেই ফুলের গাছটিই যদি ছোট আকারের হয় তবে তার চারা উপহার হিসেবে দিতে পারলে সবচেয়ে ভালো হয়৷ আপনার বন্ধুর এ উপহার নিশ্চয়ই খুব পছন্দ হবে। এ উপহারে কেমন খরচ তবে গাছের চারার উপর নির্ভর করে তবে টবসহ একটি গাছ এর চারা ১০০০ এর বেশি হওয়ার কথা নয়। যদি অন্য দামী জাতের কোন গাছের চারা হয় সেক্ষেত্রে নিশ্চয়ই খরচ আরো বাড়বে।

বিছানার চাদর

বন্ধুদের বিয়ের উপহার: বিছানার চাদর

বিছানার চাদর আপনার বন্ধুর বিয়েতে একটি দারুন শৌখিন উপহার হতে পারে। তবে সাধারন বেডশিটের চেয়ে উপহার হিসেবে দেওয়ার জন্য হাতে বানানো বিভিন্ন নকশা ও কারুকার্য করা বেডশিট পাওয়া যায় সেগুলোই উপহার দেওয়া ভালো হবে। এ ধরনের হাতে নকশা করা বেডশিট সাধারনের চেয়ে বেশি অভিজাত ও সুন্দর মনে হয়। নবদম্পতির জন্য তাই নকশা করে এমন বেডশিট হতে পারে আদর্শ এক উপহার৷ সহজে ময়লা হয়ে যাবে না বা রঙ জ্বলে যাবে না এমন ভালোমানের ও সুন্দর রঙের বেডশিট উপহার দিলে বেশি ভালো হয়৷ শুধু বিছানার চাদর নয়, এর সাথে বালিশের কভার ও থাকতে হবে যাতে একসাথে সেট মিলিয়ে তা ব্যবহার সম্ভব হয়৷ এরকম ভালো একটি ভালো বিছানার চাদর কিনতে আপনার ১৫০০ থেকে ৩ হাজার টাকার মতো খরচ হতে পারে।

লেদার ব্যাগ

বন্ধুদের বিয়ের উপহার: লেদার ব্যাগ

আপনার বন্ধুর বিয়েতে উপহার হিসেবে খুব অসাধারন একটি উপহার হবে লেদার ব্যাগ। চামড়ার তৈরি এ ব্যাগ হতে পারে কাধে নেওয়ার ব্যাগ কিংবা বধূর জন্য লেদারের হ্যান্ডব্যাগ। সাধারন ব্যাগের চেয়ে লেদার ব্যাগ একপ্রকার অভিজাত ভাব এনে দেয় এবং দেখতেও খুব সুন্দর লাগে৷ কোথাও যাওয়া আসা কর‍তে বা নিত্যদিনের চলাচলেই জিনিসপত্র বহন করতে তারা এই ব্যাগ ব্যবহার করতে পারবে। মার্কেটে নানান ব্র‍্যান্ডের লেদার ব্যাগ পাওয়া যায়। আপনার পছন্দ অনুযায়ী ভালোমানের একটি লেদার ব্যাগ উপহার হিসেবে দিতে পারেন। আপনার বন্ধু নিশ্চয়ই এ উপহারে খুব খুশী হবে। একটি ভালোমানের লেদার ব্যাগের জন্য আপনার খরচ হবে ২ হাজার থেকে ৪ হাজারের মতো। 

ওয়াল ম্যাট

বন্ধুদের বিয়ের উপহার: ওয়াল ম্যাট

আপনার বন্ধুর বিয়েতে উপহার হিসেবে সাধারনের মধ্যে খুবই সুন্দর এবং শৌখিন একটি উপহার হতে পারে ওয়াল ম্যাট। দেয়ালে লাগানোর বা ঝুলিয়ে রাখার জন্য নানান ডিজাইনের কারুকার্য করা ওয়াল ম্যাট পাওয়া যায়। এগুলো দেয়ালে লাগানো অবস্থায় ঘরের সৌন্দর্য অনেক বেশি বাড়িয়ে দেয়। আপনার বন্ধুর নতুন বিবাহিত জীবনে সংসার সুন্দর করে সাজিয়ে তুলতে এই উপহারটি বেশ সাহায্য করবে। তবে ওয়াল ম্যাট কেনার সময়ে সুন্দর তবে কিছুটা ছোট সাইজের কেনার ই চেস্টা করবেন। খুব বড় সাইজের হলে হয়ত তা দেয়ালে লাগানোর জন্য ঘরে যথেষ্ঠ জায়গা নাও থাকতে পারে। এগুলোর দাম আকারের আর কারুকাজের উপর নির্ভর করে ৫০০ টাকা থেকে শুরু ৩০০০ বা ৪০০০ টাকাও হতে পারে। 

কফি মেকার

বন্ধুদের বিয়ের উপহার: কফি মেকার

আপনার বন্ধুর বিয়েতে উপহার হিসেবে কফি মেকার ও দারুন একটি অপশন হতে পারে। যাদের ঘন ঘন কফি খাওয়ার অভ্যাস তাদের জন্য এটি একটি আদর্শ উপহার। এছাড়াও বিয়ের পর নবদম্পতির কফি বানাতে এই কফি মেকার বেশ কাজে দিবে। কফি মেকারের এটি যেমন প্রতিদিন কফি খাওয়ার সময় ব্যবহৃত হবে তেমনি এটি যেহেতু আপনার দেওয়া তাদের বিয়েতে উপহার, তাই আপনাকেও স্মরণ করবে। তাই কফি মেকার আপনার বন্ধুর নতুন দাম্পত্য জীবনে সহায়ক একটি দারুন উপহার হবে। একটি ভালো কফি মেকারের দাম ১৮০০ থেকে চার হাজার অব্ধি হতে পারে। এটি যেহেতু ঘরে ব্যবহার হবে, কোন হোটেল বা রেস্টুরেন্টে নয় তাই কফি মেকারটি সাইজে ছোট হলেই ভালো হয়, আবার এতে খরচ ও অনেকটাই কম পড়বে। 

কম দামে বিয়ের উপহার

ফ্রুট বাকেট

কম দামে বিয়ের উপহার: ফ্রুট বাকেট

কম দামে বিয়েতে উপহার হিসেবে দেওয়া যাবে এমন সুন্দর একটি অপশন হচ্ছে ফ্রুট বাকেট। এই ঝুড়িগুলো খাবার টেবিলে থাকে এবং এতে ফলফলাদি রাখা হয় এবং পরিবেশন করা যায়। সুন্দর ডিজাইনের একটি ফ্রুট বাকেট ডাইনিং টেবিলের সৌন্দর্য যেমন বাড়িয়ে দেয় তেমনি কাজেও লাগে৷ এসব বাকেটের ও নানাবিধ ডিজাইন রয়েছে। তবে এ ফলের ঝুড়ি পাত্রের মত না হয়ে জালির মতো অনেক ছিদ্রযুক্ত কিন্তু মোটামুটি মজবুত গড়নের হলেই বেশি সুন্দর দেখায়৷ ফ্রুট বাকেটের দাম ও খুব বেশি নয়, ৪০০-৬০০ টাকাতেই ভালো ফ্রুট বাকেট পাওয়া যায়।

বই

কম দামে বিয়ের উপহার: বই

বই এমন একটি উপহার যার মূল্য টাকা দিয়ে পরিমাপ করা যায় না। তবুও কম দামে বিয়ের উপহার হিসেবে দেওয়ার জন্য বই একটি আদর্শ উপহার। এ বই হতে পারে গল্পের বই, ধর্মীয় বই  বা অন্য কোন ধরনের বই। যার বিয়েতে উপহার দিচ্ছেন তার কি ধরনের বই পছন্দ তা জানা থাকলে সে ধরনের বই উপহার দেওয়াটাই সবচেয়ে ভালো হয়। বই এর দাম বিভিন্ন হয় তবে ৫০০ থেকে এক হাজার টাকার মধ্যেই প্রায় সকল ধরনের উপহার দেওয়ার মতো ভালো বই পাওয়া সম্ভব৷ আপনি চাইলে একাধিক বইয়ের সেট বানিয়েও উপহার দিতে পারেন। 

পেইন্টিং বা ওয়ালপেপার

কম দামে বিয়ের উপহার: পেইন্টিং বা ওয়ালপেপার

বিয়ে উপহারের জন্য কম দামের সুন্দর একটি উপহার হতে পারে পেইন্টিং বা ওয়ালপেপার। কোন নামীদামী চিত্রশিল্পীর পেইন্টিং এর দাম নিঃসন্দেহে অনেক বেশি হবে, আপনি যেহেতু স্বল্প বাজেটের উপহার খুঁজছেন তাই আপনাকে কিনতে হবে সাধারনের মধ্যেই সুন্দর পেইন্টিং বা দেয়ালে টানিয়ে রাখার মতো ওয়ালপেপার৷ তবে এগুলো অবশ্যই আর্ট করা কোন চিত্র হবে, প্রিন্ট করা কোন ফটোগ্রাফ নয়। এছাড়াও, অনেকে ধর্মীয় সহ অন্যান্য কারনে প্রাণীর ছবি পছন্দ করে না। তাই প্রাকৃতিক দৃশ্যের বা সুন্দর কোন ডিজাইনের পেইন্টিং উপহার হিসেবে দেওয়াই ভালো হয়। এগুলো নবদম্পতির নতুন সংসারে দেয়ালের শোভা বর্ধন করবে তেমনি আপনার কথাও স্মরণ করাবে। এগুলোর দাম ও খুব বেশি হয়না। ৮০০ থেকে ১০০০ টাকার মধ্যেই ভালো এমন প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং ও ওয়ালপেপার পাওয়া সম্ভব।

শো পিস

শো পিস

কম দামে বিয়ের উপহার হিসেবে শো পিস ও দিতে পারেন। এটি দেখতে যেমন সুন্দর তেমনি নবদম্পতির জন্য বিয়ের উপহার হিসেবে একটি স্মৃতি হিসেবে থেকে যাবে। শো পিসের দাম খুব একটা বেশি হয়না। নানান ডিজাইন ও নানান ধরনের শো পিস মার্কেটে পাওয়া যায়। আপনার পছন্দ অনুযায়ী বিয়েতে উপহার হিসেবে দেওয়া যাবে এমন একটি শো পিস বাছাই করে তাই সুন্দর মোড়কে করে বিয়েতে উপহার হিসেবে দিতে পারেন৷ ৫০০-৮০০ টাকাতেই ঘরে সাজিয়ে রাখার মতো ভালো শোপিস পাওয়া যায়। 

কাঠের জুয়েলারি

কম দামে বিয়ের উপহার: কাঠের জুয়েলারি

আপনি কম দামের মধ্যে সুন্দর কিছু উপহার দিতে পারেন তবে কাঠের জুয়েলারি হতে পারে দারুন একটি অপশন। বাজারে বিভিন্ন ডিজাইনের কারুকার্য করা কাঠের কানের দুল, গলার লকেট ইত্যাদি জুয়েলারি পাওয়া যায়। এগুলো দেখতে যেমন খুব এস্থেটিক লাগে তেমনি এর দাম ও স্বর্ণ বা রূপার গহনার মতো অত বেশি নয়। ৪০০-৫০০ টাকার মধ্যেই ভালো মানের সুন্দর কাজ করা কাঠের জুয়েলারি কিনতে পাওয়া যায়। আপনি চাইলে কয়েকটি জুয়েলারি কিনে সেট হিসেবেও একটি বক্সে করে উপহার হিসেবে দিতে পারেন। বিয়েতে এ ধরনের উপহারে দম্পতি খুশীই হবে। 

ওয়েডিং পেন

কম দামে বিয়ের উপহার: ওয়েডিং পেন

এটি কোন বিয়েতে উপহার হিসেবে দেওয়া সবচেয়ে ইউনিক একটি উপহার হতে পারে, অথচ এই উপহার ক্রয়ে তেমন কোন খরচ হয়না। ওয়েডিং পেন হচ্ছে মূলত একটি বলপয়েন্ট বা ফাউন্টেন পেন এর বিশেষভাবে সাজানো রূপ। এতে পালক, রঙিন সুতা ইত্যাদি লাগিয়ে সুন্দর ডিজাইন করে বেশ দারুন দেখতে একটি কলমে রূপান্তর করা হয়। এই পেন দিয়ে বিয়েতে রেজিস্ট্রি করার সময় সাক্ষর করতে ব্যবহার করা হয়৷ বিয়ের মত শুভ কাজটি যদি আপনার উপহারের ওয়েডিং পেন দিয়ে করা হয় তবে আপনার এ উপহারটি সবসময় দম্পতির কাছে স্মরণীয় হয়ে থাকবে এবং তারা অনেক খুশী হবে।  ৩০০ থেকে ৫০০ টাকার মধ্যে এটি সেরা একটি বিয়ের উপহার। তবে ফাউন্টেন পেন হলে এর দাম কিছুটা বাড়তে পারে। 

শেষকথা

বিয়েতে উপহার হিসেবে যেকোন উপহারই নবদম্পতির কাছে খুব স্পেশাল হয়ে থাকে, কারন বিয়ে ব্যাপারটিই খুব স্পেশাল। আজকের এ লেখাটিতে নবদম্পতির জন্য কাজে লাগবে, তারা পেয়ে খুশী হবে এমন বিভিন্ন ধরনের ও বিভিন্ন বাজেটের উপহার নিয়ে আইডিয়া দেওয়া হয়েছে। এতে যেমন ৩০০ টাকার উপহার রয়েছে তেমনি রয়েছে ৩০ হাজার টাকার উপহারও। আপনি আপনার বাজেট ও পছন্দ অনুযায়ী যেকোনটি বাছাই করে আপনার প্রিয়জনের বিয়েতে উপহার হিসেবে দিতে পারেন। সে বিয়েতে তা উপহার হিসেবে পেয়ে খুব খুশী হবে এবং তা স্মরণীয় হয়ে থাকবে। 

Leave a Reply

Back to top button